Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপ্রজাতান্ত্রী বাংলাদেশ সরকার

সহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

টাংগাইল

https://fireservice.tangail.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen`s Charter)

1. ভিশন (Vision) ও ( Mission):

ভিশন  (Vision) : অগ্নিকান্ডসহ সকল  দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চতকরনের মাধ্যমে এশিয়ার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে সক্ষমতা অর্জন:

মিশন ( Mission): দুযোর্গ দুঘটটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা:

2. প্রতিশ্রুত সেবাসমূহ


2.1 নাগরিক সেবাসমূহ/ প্রাতিস্ঠানিক সেবা

ক্র: নং

সেবার  নাম

সেবা প্রদান প্রদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের

সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(1)

(2)

(3)

(4)

(5)

(6)

(7)

1

অগ্নিনির্বাপন, ‍উদ্ধার, প্রাথমিক চিকিৎসা

যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/ উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত;

দূর্ঘটনার নিকটবর্তী ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা

2

আবাসিক/ বাণিজ্যিক বহুতল ভবনের ছাড়পত্র

অনলাইনে অধিপ্তরের আবেদন করার পর অধিদপ্তরে কর্তৃক গঠিত কমিটি নির্ধারিত সময়ের মধ্যে পরিদর্শন ও প্রতিবেদন প্রেরন করবেন

কাগজপত্র:

১. আবেদনপত্র (নির্ধারিত ফরমে )

২.নকশা ( লিজেন্ড চার্টসহ লোকেশন প্লান, সাইট  প্ল্যান, ফ্লোর প্ল্যান, ফায়ার সেফটি প্ল্যানে)

৩. জমির দলিল, অন্যান্য তথ্যাদি

৪. পূরণকুত তধ্য ফরম

৫. গুগল ম্যাপ।

প্রযোজ্য নয়;

সবোর্চ্চ ৩০ (ত্রিশ) কার্যদিবস


অধিপ্তরের কর্তৃক গঠিত কমিটি

3

ফায়ার রিপোর্ট (50,000/- হতে 1 কোটি পর্যন্ত)

ক্ষতিগ্রস্ত ব্যাক্তি/ প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রির্পোট প্রদান;

কাগজপত্র:

১. আবেদনপত্র (সাদা কাগজ)

২.জিডির কপি

৩. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা

৪. ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র

 ৫. পেপার কাটিং

৬. চালানের মুল কপি

বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/-- ও ১৫০০ /- টাকা  ( উভয় ক্ষেত্রে ভ্যাট যোগ করতে হবে) কোড নং -১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংক ট্রেজারীর চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে।

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের)দিনের মধ্য সিদ্ধান্ত অবহিতকরণ

জেলা সংশ্লিষ্ট ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপসহকারী পরিচালক ও সহকারী পরিচালক

4

স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ

বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষাথী সাধারণ নাগরিক (18-45) বছর এর আবেদনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান

১.জেলার নিকটবতী ফায়ার স্টেশন নিবন্ধকরণ

বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে

আবেদন করার তিন মাসের মধ্যে

সহকারী পরিচালক

ফোন : 0০২৭৭৯৯১৪৬৩৩

মোবা : ০১৯০১-০২০১০৪

adtgl@fireservice.gov.bd

5

অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ ও সার্ভে ও মহড়া

ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নিধারিত কমিটি/ সংশ্লিষ্টি ফায়ার স্টেশন কর্তৃক;


খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ঠ তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক;


প্রশিক্ষণ

15,000/- (পনের হাজার টাকা।

মহড়াঃ

৬ তলা পর্যন্ত (ভবনে)=৬০০০/- টাকা

৬ তলা উধ্বে=১০০০০/- টাকা


পরামর্শ ও সার্ভে

প্রতি ভবন=৫০০০/- টাকা


[ ফ্রি এর টাকা “ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক প্রশিক্ষন তহবিল, অগ্রনী ব্র্যাক, আগামাসি লেন শাখা এর অনুকুলে পরিশোধ সাপেক্ষে  পে অর্ডার/ব্যাংক ড্রাফট  এর মূলকপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে। প্রশিক্ষন, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন।

আবেদন করার এক মাসের মধ্যো

মোঃ এনায়েত হোসেন

উপসহকারী পরিচালক (চঃদা)

ফোন: ০২২২৩৩৫৫৫৫৫

মোবাইল:০১৮১৯-৭৪৫৮৫৯

adtgl@fireservice.gov.bd

এ্যাম্বুলেন্স

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর  অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতালে অথবা গন্তব্যস্থলে প্রেরণ।

 (বি :দ্র: মৃতদেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)

শুধুমাত্র  এক জেলা হতে অন্য জেলায় রোগী স্তানান্তরের ক্ষেত্রে রোগী বৃত্তান্ত দিতে হবে যা সংশ্লিষ্ঠ সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশন পাওয়া যাবে

ক) দেশের সকল পৌর এলাকায় 5 মাইল/৮ কিঃ মিঃ পর্যন্ত প্রতি কল 100 টাকা।

খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কিঃ মিঃ হতে ১৬০ কিঃ মিঃ পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা।

গ) দূরবতী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কিঃ মিঃ ৯ টাকা

ঘ) এ্যাম্বুলেস গাড়ী দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা

ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

বিভাগীয় কন্ট্রোলরুম, ঢাকা ও

সহকারী পরিচালক

টাংগাইল

ফোন : ০২৭৭৯৯১৪৬৩৩

মোবা : ০১৯০১-০২০১০৪

adtgl@fireservice.gov.bd

২.৩ অভ্যন্তরীণ সেবা

১.

পেনশন মঞ্জুর

প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্তনকারী কর্তপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরিক্ষা নিরীক্ষান্তে পেনশন বিধিমালা অনুয়ায়ী পেনশন মঞ্জুর

সার্ভিস বই, ছবি জাতীয় পরিচয় পত্র প্রত্যশিত শেষ বেতন সনস (ELPC) না দাবি প্রত্যয়ন পত্রসহ অন্যান প্রয়োজনীয় কাগজপত্র

প্রযোজ্য নয়

সর্বোচ্চ ১ মাসেন মধ্য

উপপরিচালক (প্রঃ অর্থঃ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

২.

ছুটি মঞ্জুর

নিধারিত ফরমে আবেদন সহ প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির পর প্রাপ্যতা ও প্রয়োজন বিবেচনায় প্রার্থিত ছুটি মঞ্জরু: ৪৫ দিন

আবেদন ফরম, চিকিৎসা, ছুটির হিসাব, সুস্থাতার সনদ, হিসাবক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন

প্রযোজ্য নয়

সর্বোচ্চ ০২ দিনের মধ্যে

সহকারী পরিচালক

টাংগাইল

ফোন : ০২৭৭৯৯১৪৬৩৩

মোবা : ০১৯০১-০২০১০৪

adtgl@fireservice.gov.bd

৩.

কর্মচারী কল্যাণ তহবীল

কল্যাণ তহবিল হতে চিকিৎসা সাহায্য,দাফন-কাফন অনুদান, চুড়ান্ত উত্তোলন, ঝন প্রদান, বৃত্তি প্রদান, সম্মনী ভাতা প্রদান

আবেদনকারী/উত্তরাধিকারী কর্তৃক আবেদন পত্র ও উপযু্ক্ত তথ্য প্রমাণাদি

প্রযোজ্য নয়

সর্বোচ্চ ১২০ দিনের

উপপরিচালক (প্রঃ অর্থ)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

4.

জিপিএফ ধন

ঘরবাড়ী মেরামত/ নির্মান, জমি ক্রয় চিকিৎসার জন্য আগ্রীম উত্তোলন/অফেরতযোগ্য অগ্রিম/চুড়ান্ত উত্তোলন

১)প্রথম কিস্তির উত্তোলনের অনুমোদন/কর্তন করা

2)নির্ধারিত ছকে উধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ এবং কর্তৃন

প্রযোজ্য নয়

সর্বোচ্চ 0৭ দিনের

সহকারী পরিচালক

টাংগাইল

ফোন : 02779914633

মোবা : 01901-020104

adtgl@fireservice.gov.bd

৫.

কর্মকর্ত/কর্মচারীদের বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলা পরিচালনা

অভিযোগ প্রাপ্তির পর সরকারী কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী কার্যক্রম সম্পন্ন করাহয়

অভিযোগ ও সাক্ষ্য প্রমাণাদি

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

উপপরিচালক (প্রঃ অর্থ)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

৬.

ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীন

অধিদপ্তর ও অন্যান স্টেশন/ দপ্তর সমূহের বাৎসরিক চাহিদ মোতাবেক টেন্ডার/ কোটেশন/ সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ত্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়

চাহিদ পত্র

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

সহকারী পরিচালক

টাংগাইল

ফোন : 02779914633

মোবা : 01901-020104

adtgl@fireservice.gov.bd

৭.

অগ্নিনির্বাপনী গাড়ী/পাম্প ও সাজঞ্জাম মেরামত ও রক্ষনাবেক্ষন

কেন্দ্রীয় স্টোর হতে মালামাল প্রাপ্তির সাপেক্ষে কেন্দীয়/বিভাগীয় ওয়াকশপ অথবা টেন্ডার/কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়াকশপের মাধ্যমে মেরামত কাজ সম্পন্ন করা হয়

বিভাগীয়/ জেলা/ সংশিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার

প্রযোজ্য নয়

বিভিন্ন মেয়াদী

সহকারী পরিচালক

টাংগাইল

ফোন : 02779914633

মোবা : 01901-020104

adtgl@fireservice.gov.bd

৮.

উন্নয়ন

জরুরী মেরামত ও সংস্কার অভ্যন্তরীণ/ গণপূর্ত বিভাগের মাধ্যমে প্রদান করা হয়

কাগজপত্রঃ

চাহিদ পত্র

পরিদর্শন  ও যাচাইকরন

কোটেশন

প্রাক্কলন প্রস্তুত


প্রযোজ্য নয়

চলতি অর্থ বছর


৯.

উন্নয়মূলক ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প

1)অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধিসহ সেবার মান উন্নয়নে বিভিন্ন প্রকল্ল প্রনয়ন

1) অধিদপ্তরে কর্তৃক উন্নয়ন

কর্মসূচি/প্রকল্প প্রণয়ণ

2) অনুমোদন ডি, পি, পি

3) একনেকের অনুমোদন






২.৪.১১) সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, টাংগাইল এর কার্যালয় :

অ্যাম্বুলেন্স সেবা;

১। টাংগাইল জেলার অভ্যন্তরে রোগী বহনের ব্যবস্থা।

২। ফায়ার সার্ভিস  কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন সময় ভিকটিম হাসপাতালে প্রেরণ;

৩। জননসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি:দ্র; মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

১)প্রযোজ্য নয়;

২) রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগী বৃত্তান্ত দিতে হবে যার ফার্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;

১। বিনামূল্যে;

২। ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/৮ কিঃমি পর্যন্ত প্রতি কল ১০০ টাকা;

খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কিঃমি-১৬ কিঃমি পর্যন্ত প্রতি কল ১৫০/;

গ) দূরবতী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কিঃমি; ৯ টাকা

ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টকা;

ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা;

চ) এসি চার্জ ২০০ টাকা (যদি এসি এ্যাম্বুলেসে হয়  সেক্ষেত্রে)

তাৎক্ষনিক;














1। ভারপ্রাপ্ত কর্মকর্তার মোবাইল নাম্বার ওয়েবসাইডে দেওয়া আছে।

 

সহকারী পরিচালক

টাংগাইল

ফোন : 02779914633

মোবা : 01901-020104

        adtgl@fireservice.gov.bd

ওয়্যারহাউজ/ওয়াকশপ

লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে;

কাগজপত্র:

১.নির্ধারিত ফরমে আবেদন;

২.তথ্য ফরম;3.নকশা (ফ্লোর প্ল্যান;

৩.জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র

৪. জমির মূল্যায়ন;

৫. ট্রেড লাইসেন্স

৬. মেমোরেন্ডাম অব আর্টিকেল;

প্রাপ্তিস্থান:

১.ওয়ান স্টপ সার্ভিস সেন্টার;

২. অধিদপ্তরের ওয়েবসাইট;

নির্ধারিত/ধার্যকৃত ফিস ট্রেজারী চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ১৫০০/- (এক হাজার পাঁচশত) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারী চালানোর মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

৯০ কার্যদিবস

ফায়ার রিপোর্ট প্রদান

[৫০,০০,০০১] (পঞ্চাশ লক্ষ এক ) টাকা হতে ১,০০,০০,০০০/- (এক কোটি টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে]

ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষে;

কাগজপত্র:

১.আবেদন ০১টি

২. তথ্য ফরম;

৩. জমির দলিল/চুক্তি পত্র;

৪. ট্রেড লাইসেন্স; 5. জিডির কপি;

৬.ক্ষতিগ্রস্থ মালামালের মূল্য তালিক

৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র;

প্রাপ্তিস্থান:

উপপরিচালক/সহকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয়;

বীমাবিহীন প্রতিষ্ঠানে এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) ও ১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযু্ক্ত করত হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) দিনের মধ্য সিন্ধন্ত জানোনো হবে;




মোঃ শফিকুল ইসলাম ভুঞা

সহকারী পরিচালক

ফোনঃ02997714633