গণপ্রজাতান্ত্রী বাংলাদেশ সরকার
সহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
টাংগাইল
https://fireservice.tangail.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen`s Charter)
1. ভিশন (Vision) ও ( Mission):
ভিশন (Vision) : অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চতকরনের মাধ্যমে এশিয়ার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে সক্ষমতা অর্জন:
মিশন ( Mission): দুযোর্গ দুঘটটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা:
2. প্রতিশ্রুত সেবাসমূহ
2.1 নাগরিক সেবাসমূহ/ প্রাতিস্ঠানিক সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান প্রদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
(1) |
(2) |
(3) |
(4) |
(5) |
(6) |
(7) |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
1 |
অগ্নিনির্বাপন, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা |
যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/ উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত; |
দূর্ঘটনার নিকটবর্তী ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
2 |
আবাসিক/ বাণিজ্যিক বহুতল ভবনের ছাড়পত্র |
অনলাইনে অধিপ্তরের আবেদন করার পর অধিদপ্তরে কর্তৃক গঠিত কমিটি নির্ধারিত সময়ের মধ্যে পরিদর্শন ও প্রতিবেদন প্রেরন করবেন |
কাগজপত্র: ১. আবেদনপত্র (নির্ধারিত ফরমে ) ২.নকশা ( লিজেন্ড চার্টসহ লোকেশন প্লান, সাইট প্ল্যান, ফ্লোর প্ল্যান, ফায়ার সেফটি প্ল্যানে) ৩. জমির দলিল, অন্যান্য তথ্যাদি ৪. পূরণকুত তধ্য ফরম ৫. গুগল ম্যাপ। |
প্রযোজ্য নয়; |
সবোর্চ্চ ৩০ (ত্রিশ) কার্যদিবস |
অধিপ্তরের কর্তৃক গঠিত কমিটি |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
3 |
ফায়ার রিপোর্ট (50,000/- হতে 1 কোটি পর্যন্ত) |
ক্ষতিগ্রস্ত ব্যাক্তি/ প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রির্পোট প্রদান; |
কাগজপত্র: ১. আবেদনপত্র (সাদা কাগজ) ২.জিডির কপি ৩. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা ৪. ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র ৫. পেপার কাটিং ৬. চালানের মুল কপি |
বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/-- ও ১৫০০ /- টাকা ( উভয় ক্ষেত্রে ভ্যাট যোগ করতে হবে) কোড নং -১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংক ট্রেজারীর চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে। |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের)দিনের মধ্য সিদ্ধান্ত অবহিতকরণ |
জেলা সংশ্লিষ্ট ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপসহকারী পরিচালক ও সহকারী পরিচালক |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
4 |
স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ |
বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষাথী সাধারণ নাগরিক (18-45) বছর এর আবেদনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান |
১.জেলার নিকটবতী ফায়ার স্টেশন নিবন্ধকরণ |
বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে |
আবেদন করার তিন মাসের মধ্যে |
সহকারী পরিচালক ফোন : 0০২৭৭৯৯১৪৬৩৩ মোবা : ০১৯০১-০২০১০৪ adtgl@fireservice.gov.bd |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
5 |
অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ ও সার্ভে ও মহড়া |
ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নিধারিত কমিটি/ সংশ্লিষ্টি ফায়ার স্টেশন কর্তৃক;
খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ঠ তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক; |
|
প্রশিক্ষণ 15,000/- (পনের হাজার টাকা। মহড়াঃ ৬ তলা পর্যন্ত (ভবনে)=৬০০০/- টাকা ৬ তলা উধ্বে=১০০০০/- টাকা
পরামর্শ ও সার্ভে প্রতি ভবন=৫০০০/- টাকা
[ ফ্রি এর টাকা “ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক প্রশিক্ষন তহবিল, অগ্রনী ব্র্যাক, আগামাসি লেন শাখা এর অনুকুলে পরিশোধ সাপেক্ষে পে অর্ডার/ব্যাংক ড্রাফট এর মূলকপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে। প্রশিক্ষন, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন। |
আবেদন করার এক মাসের মধ্যো |
মোঃ এনায়েত হোসেন উপসহকারী পরিচালক (চঃদা) ফোন: ০২২২৩৩৫৫৫৫৫ মোবাইল:০১৮১৯-৭৪৫৮৫৯ adtgl@fireservice.gov.bd |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
৬ |
এ্যাম্বুলেন্স |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতালে অথবা গন্তব্যস্থলে প্রেরণ। (বি :দ্র: মৃতদেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
শুধুমাত্র এক জেলা হতে অন্য জেলায় রোগী স্তানান্তরের ক্ষেত্রে রোগী বৃত্তান্ত দিতে হবে যা সংশ্লিষ্ঠ সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশন পাওয়া যাবে |
ক) দেশের সকল পৌর এলাকায় 5 মাইল/৮ কিঃ মিঃ পর্যন্ত প্রতি কল 100 টাকা। খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কিঃ মিঃ হতে ১৬০ কিঃ মিঃ পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা। গ) দূরবতী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কিঃ মিঃ ৯ টাকা ঘ) এ্যাম্বুলেস গাড়ী দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা |
সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
বিভাগীয় কন্ট্রোলরুম, ঢাকা ও সহকারী পরিচালক টাংগাইল ফোন : ০২৭৭৯৯১৪৬৩৩ মোবা : ০১৯০১-০২০১০৪ adtgl@fireservice.gov.bd |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
২.৩ অভ্যন্তরীণ সেবা
২.৪.১১) সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, টাংগাইল এর কার্যালয় : |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
১ |
অ্যাম্বুলেন্স সেবা; |
১। টাংগাইল জেলার অভ্যন্তরে রোগী বহনের ব্যবস্থা। ২। ফায়ার সার্ভিস কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন সময় ভিকটিম হাসপাতালে প্রেরণ; ৩। জননসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি:দ্র; মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না); |
১)প্রযোজ্য নয়; ২) রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগী বৃত্তান্ত দিতে হবে যার ফার্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে; |
১। বিনামূল্যে; ২। ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/৮ কিঃমি পর্যন্ত প্রতি কল ১০০ টাকা; খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কিঃমি-১৬ কিঃমি পর্যন্ত প্রতি কল ১৫০/; গ) দূরবতী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কিঃমি; ৯ টাকা ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টকা; ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা; চ) এসি চার্জ ২০০ টাকা (যদি এসি এ্যাম্বুলেসে হয় সেক্ষেত্রে) |
তাৎক্ষনিক; |
1। ভারপ্রাপ্ত কর্মকর্তার মোবাইল নাম্বার ওয়েবসাইডে দেওয়া আছে।
সহকারী পরিচালক টাংগাইল ফোন : 02779914633 মোবা : 01901-020104 adtgl@fireservice.gov.bd |
||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
২ |
ওয়্যারহাউজ/ওয়াকশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্র: ১.নির্ধারিত ফরমে আবেদন; ২.তথ্য ফরম;3.নকশা (ফ্লোর প্ল্যান; ৩.জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র ৪. জমির মূল্যায়ন; ৫. ট্রেড লাইসেন্স ৬. মেমোরেন্ডাম অব আর্টিকেল; প্রাপ্তিস্থান: ১.ওয়ান স্টপ সার্ভিস সেন্টার; ২. অধিদপ্তরের ওয়েবসাইট; |
নির্ধারিত/ধার্যকৃত ফিস ট্রেজারী চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ১৫০০/- (এক হাজার পাঁচশত) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারী চালানোর মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ কার্যদিবস |
|||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
৩ |
ফায়ার রিপোর্ট প্রদান [৫০,০০,০০১] (পঞ্চাশ লক্ষ এক ) টাকা হতে ১,০০,০০,০০০/- (এক কোটি টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে] |
ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষে; |
কাগজপত্র: ১.আবেদন ০১টি ২. তথ্য ফরম; ৩. জমির দলিল/চুক্তি পত্র; ৪. ট্রেড লাইসেন্স; 5. জিডির কপি; ৬.ক্ষতিগ্রস্থ মালামালের মূল্য তালিক ৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র; প্রাপ্তিস্থান: উপপরিচালক/সহকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
বীমাবিহীন প্রতিষ্ঠানে এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) ও ১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযু্ক্ত করত হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) দিনের মধ্য সিন্ধন্ত জানোনো হবে; |
মোঃ শফিকুল ইসলাম ভুঞা
সহকারী পরিচালক
ফোনঃ02997714633